How to search Google (কিভাবে গুগল মারিবেন)

‘কিভাবে জুতোর ফিতা বাঁধবেন’, ‘কিভাবে হালুয়া রান্না করবেন’ থেকে শুরু করে দুনিয়ার তাবৎ তথ্যের ভান্ডার আজকের ইন্টারনেট। সমস্যা একটাই, সময়মত ইন্টারনেটের অতল মহাসমুদ্র থেকে আপনার প্রয়োজনের তথ্যটাকে খুঁজে বের করে নিয়ে আসা। ইন্টারনেটের বিলিয়ন বিলিয়ন ওয়েবপেজ থেকে আপনার কাঙ্খিত তথ্য খুঁজে বের করা কিন্তু চাট্টিখানি কথা না। আমরা সবাই জানি সেটার জন্য আমাদের সকল কাজের কাজী ‘GOOGLE’ আছে, সুতরাং কিভাবে খুঁজে বের করে আনা যায় সেটা নিয়ে আমাদের মাথা ঘামানোর দরকার পড়ে না। গুগল এতোটাই কাজের যে Oxford English Dictionary ২০০৬ সালে ‘google’ শব্দটাকে তাদের ডিকশনারীতে যুক্ত করেছে। যার অর্থ দেয়া আছে গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করে কোনো তথ্য খুঁজে বের করা।

অনেক অনেক তথ্য থেকে কিভাবে আপনার তথ্য নিয়ে আসা যায় সেটা নাহয় গুগল করলো, কিন্তু গুগল কি আপনার মনের কথা বুঝতে পারে? কিভাবে গুগল আপনি ঠিক যা খুঁজছেন সেটাই এনে দিবে যদি না আপনি গুগলকে জানাতে পারেন আসলে আপনি কি খুঁজছেন? এখানে এসেই আমাদের অনেকের সমস্যা হয়ে যায়। গুগল আপনাকে ঠিক তখনই আপনার কাঙ্খিত রেজাল্ট এনে দিবে যখন আপনি গুগলকে সঠিক ‘key-word’ জানাতে পারবেন, অর্থাৎ আপনি ঠিক কি খুঁজছেন সেটা বলতে পারবেন।

search

আমরা সাধারণভাবে যেভাবে কাউকে প্রশ্ন করি কোনো কিছু জানার জন্য সেভাবে গুগলকে প্রশ্ন করলে হবে না। গুগল মূলত আপনি যেটা লিখবেন সেখান থেকে ওয়ার্ডগুলোকে নিয়ে সর্বোচ্চ ম্যাচিং কোন কোন ওয়েব পেজে পাওয়া যায় সেগুলোকে নিয়ে আসে। সুতরাং যত বেশী অপ্রয়োজনীয় ওয়ার্ড আপনি সার্চে ব্যবহার করবেন তত আপনার কাঙ্খিত রেজাল্ট আসার সম্ভাবনা কমে যাবে।

যাই হোক, এখানে কিছু টিপস দেয়ার চেষ্টা করছি যেটা হয়তো আমাদের অনেকেরই গুগল সার্চের ক্ষেত্রে কাজ লাগবে আশা করি।

১. আপনি যেটা খুঁজতে চাচ্ছেন সেই রিলেটেড সর্বোচ্চ সংখ্যক স্পেসিফিক ওয়ার্ড ব্যবহার করুন। সর্বোচ্চ সংখ্যক কেনো? কারণ আপনি যেসব শব্দ আপনার সার্চে ব্যবহার করবেন গুগল ওয়েবপেজ গুলোতে সবগুলো ওয়ার্ডের সর্বোচ্চ ম্যাচ করানোর চেষ্টা করবে। আপনি যদি খুব কম শব্দ ব্যবহার করেন তাহলে অনেক ওয়েবপেজেই সেই শব্দগুলোর ম্যাচিং পাওয়া যাবে এবং গুগল আপনার সার্চের রেজাল্ট হিসেবে একগাদা পেজ এনে হাজির করবে। আপনি যেটা চাচ্ছেন ঠিক সেটাই খুঁজে বের করতে আপনার অনেকগুলো পেজে ঢুকে দেখতে হবে। কিন্তু আপনি যদি এমন কি-ওয়ার্ডগুলো ব্যবহার করেন যেটা শুধু আপনার কাঙ্খিত রেজাল্টে পাওয়া যেতে পারে তাহলে শুধু আপনার সার্চ রিলেটেড পেজগুলোই আপনি পাবেন। যেমন মনে করুন আপনি দেখতে চাচ্ছেন এবছর গোল্ডেন গ্লোবে best actor কে মনোনীত হয়েছেন। তাহলে আপনি কিভাবে সেটা খুঁজবেন?

best actor

তবে এক্ষেত্রে খেয়াল রাখার ব্যাপার হলো আপনার সার্চে দেয়া ওয়ার্ডগুলো অর্ডার ঠিক নাও থাকতে পারে। মানে আগে পরে ওয়ার্ড ম্যাচ পেলেও গুগল সেগুলো দেখাবে।

২. মাঝে মাঝে যদি কখনো আপনি এরকম পরিস্থিতিতে পড়েন যখন আপনি সঠিক কি-ওয়ার্ডটা মনে করতে পারছেন না সার্চ দেয়ার জন্য তখন আপনি সেই ওয়ার্ডটার কাছাকাছি কোনো শব্দ (synonym) দিয়েও সার্চ দিতে পারেন। এছাড়াও সেক্ষেত্রে Asterisk/wild card (*) এই জিনিসটাও বেশ কাজের। আপনি যদি এরকম লেখেন-

cartoon

cartoon এর পরে একটা * ব্যবহার করা হয়েছে, একারণে cartoon এর সাথে অন্যান্য শব্দের কম্বিনেশেনে পাওয়া রেজাল্টগুলো গুগল দেখাচ্ছে। মাঝে মাঝে সার্চ দেয়ার শব্দ মনে না পড়লে এটা কাজে দিতে পারে।

৩. কখনো কোনো Exact phrase খোঁজার দরকার পড়তে পারে। তখন Quote(“”) ব্যবহার করতে হবে। তাহলে ঠিক ঐ লাইনটা ঐভাবেই যেখানে যেখানে পাওয়া যাবে রেজাল্টে শুধু সেগুলোই আসবে। এক্ষেত্রে ওয়ার্ডের অর্ডারও মেইনটেইন হবে।

dream

৪. গুগলে কোনো কিছু সার্চ দেয়ার পর কি আমরা কি সার্চ বক্সের নীচের অপশনগুলো কখনো খেয়াল করে দেখেছি?

tabs

হ্যাঁ, এই অপশনগুলো ব্যবহার করে আপনি আপনার সার্চ রেজাল্টকে আরো স্পেসিফিক্যালি ফিল্টার করতে পারবেন। এটা নিয়ে বিস্তারিত বলার কিছু নেই, একটু ঘেঁটে দেখলেই বুঝে ফেলবেন। 🙂

৫. ধরুন আপনি কোনো একটা নির্দিষ্ট সাইট থেকে কোনাে একটা আর্টিকেল বা পেজ খুঁজছেন কিন্ত সেই সাইটে ভালো কোনো সার্চের অপশন নেই বা আপনি কোনো কারণে খুঁজে পাচ্ছেন না, সেক্ষেত্রেও চিন্তার কোনো কারণ নেই। যেটা খুঁজছেন সেটার সাথে শুধু site:sitename এ জিনিসটা যুক্ত করে দিবেন। এরকম-

a

 আর হ্যাঁ, আপনি যদি বাংলায় কোনো পেজ খুঁজতে চান, তাহলে সার্চের সময়ও বাংলা ব্যবহার করুন।

৬. ‘এটা অথবা ওটা’ এরকম কিছু যদি খুঁজতে চান তাহলে দুটো সার্চ কি-ওয়ার্ডের মাঝে OR ব্যবহার করুন। এটা আপনার শেখা যেকোনো প্রোগ্রামিং ল্যাংগুয়েজের OR  এর মতই কাজ করবে।

৭. অপ্রয়োজনীয় কোনো শব্দ ব্যবহার করবেন না। ধরুন আপনি পিজ্জা ডেলিভারী পাওয়া যেতে পারে ঢাকায় কোথায় কোথায় সেটা খুঁজতে চাচ্ছেন। সেটার জন্য কখনোই এভাবে লিখবেন না-

Where can i find pizza delivery in dhaka

এভাবে লিখুন-

pizza delivery place dhaka

৮. পিডিএফ বা কোনো একটা নির্দিষ্ট টাইপের ফাইল যদি খুঁজতে চান, তাহলে এভাবে করুন-

Search term filetype:pdf

অর্থাৎ প্রথমে কি খুঁজছেন সেটা দিয়ে তারপরে “filetype:” তারপরে যেই টাইপের ফাইল খুঁজছেন সেটা দিয়ে দিবেন।

৯. সার্চের সময় Small  letter, Capital letter কোনো বিষয় না। কারণ গুগল সবগুলোকেই small letter হিসেবে বিবেচনা করে। অর্থাৎ গুগল সার্চ Case insensitive.

এগুলো ছাড়াও আরো অনেক টিপস আছে যেগুলো আপনার গুগল সার্চে সহায়তা করবে। সেগুলো এখন google করে নিজেরাই খুঁজে নিতে পারবেন আশা করি। 😛

কিভাবে গুগল সার্চ আসলেই কাজ করে সেটার ব্যাপারে যদি আপনার আগ্রহ থাকে তাহলে এই সিম্পল ওভারভিউ ভিডিওটা দেখতে পারেন। এটা ডিটেইলস কিছু না, শুধুমাত্র একটা ব্যাসিক ধারণার জন্য।

এই ইনফোগ্রাফিকটাও দেখতে পারেন।

গুগল সার্চে কিছু মজার জিনিস দেখতে চান?? নীচের টার্মগুলো দিয়ে একবার একবার সার্চ করে দেখুন। 😀

do a barrell roll

zerg rush

google sphere (click on the first result)

google spcae (click on the first result)

google gravity (click on the first result)

google mirror (click on the first result)

আরো কিছু মজার জিনিস আছে এই লিংকে। Have fun. 🙂

Want to like or share?:
0

3 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *